মোঃ মুকিম উদ্দিন (সুনামগঞ্জ) সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হয়েছে বাঙ্গালী সনাতন (হিন্দু) ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

এর আগে মণ্ডপগুলোতে চলে সিঁদুর খেলা আর আনন্দ-উৎসব। হিন্দু সধবা নারীরা প্রতিমায় সিঁদুর পরিয়ে দেন, নিজেরা একে অন্যকে সিঁদুর পরিয়ে দেন। চলে মিষ্টিমুখ, ছবি তোলা আর ঢাকের তালে তালে নাচ-গান।

এদিকে বুধবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে মর্ত্য ছেড়ে কৈলাসে স্বামীগৃহে ফিরে যাবেন দুর্গতিনাশিনী দেবী দুর্গা। পেছনে ফেলে যাবেন ভক্তদের চার দিনের আনন্দ-উল্লাস আর বিজয়ার অশ্রæ। বিজয়া দশমীতে উপজেলার আলখাফনার পাড় (আলখনার পাড়) স্লুইসগেটে প্রতিমা বির্সজনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে পূজা উদযাপন কমিটি।

জগন্নাথপুর পূজা উদযাপন পরিষদের নেতারা বলেন, প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরদারিসহ সংশ্লিষ্ট সবার সার্বিক সহযোগিতায় জগন্নাথপুরে শান্তিপূর্ণভাবে দুর্গাপূজা উদযাপিত হয়েছে। কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সবাই নিয়ম ও নির্দেশনা মোতাবেক পূজা উদযাপন করছে। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আচার-আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে।

জগন্নাথপুরের বিভিন্ন পূজামণ্ডপ থেকে এক এক করে প্রতিমা নিয়ে শোভাযাত্রায় যোগ দেয়। শঙ্খ আর উলুধ্বনি, খোল-করতাল-ঢাকঢোলের সনাতনী বাজনার সঙ্গে দেবী-বন্দনার গানের মধ্য দিয়ে হাজারো মানুষ কেন্দ্রীয় এই শোভাযাত্রায় অংশ নেন।

জগন্নাথপুরের বিভিন্ন সড়ক ঘুরে আলখাপনার ( আলখনার পাড়) স্লুইসগেটে গিয়ে শোভাযাত্রা শেষ হয়। বিকেল সাড়ে তিনটার দিকে আলখাপনার ( আলখনার পাড়) স্লুইসগেটে স্নানঘাটে প্রতিমা বিসর্জন দেওয়া শুরু হয়। প্রতিমা পিকআপ ভ্যানে তুলে নদীতে তা বিসর্জন দেওয়া হয়।

নিরাপত্তা নিশ্চিত করতে জগন্নাথপুরে প্রতিবারের ন্যায় এ বছরও দুর্গাপূজা উপলক্ষে উপজেলার প্রতিটি মন্ডপে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়। প্রতিটি পূজামণ্ডপে বিপুলসংখ্যক আনসার, পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়।

জগন্নাথপুর উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সতীশ গোস্বামী বলেন,শান্তিপূর্ণভাবে যথাযথ ধর্মীয় মর্যাদায় উপজেলার ৪০ টি পূজামণ্ডপে পূজা-অর্চনা, শ্রদ্ধা নিবেদন এবং প্রসাদ বিতরণের মাধ্যমে ৫ অক্টোবর দেবী বিসর্জনের মধ্যে দিয়ে পূজা শেষ হয়েছে।

এছাড়া জগন্নাথপুর উপজেলার ডাউকা, ডালিয়া, নলজুর ও পুকুরসহ বিভিন্ন স্থানে প্রতিমা বির্সজন হয়েছে।